Blog-post Thumbnail

বিপিএল ব্যস্ততা শুরু

জাতীয় নির্বাচনের জন্য আরো অনেক প্রতিষ্ঠানের মতো বিসিবিতেও আবশ্যিক ছুটি ছিলো। সেই ছুটির রেশ নির্বাচনের পরদিনও দেখা গেল। তবে বছরের প্রথমদিন কাল সকালের শেষভাগে দুপুর শুরুর সময়টায় বিসিবি সদর দরজা পেরুতেই বোঝা গেল শুরু হয়ে গেছে নতুন ব্যস্ততা; বিপিএল ব্যস্ততা! চত্বরের দেয়াল ঘেঁষে সারিবদ্ধ করে রাখা ঝা চকচকে দামি বাহারি গাড়ির ভিড়ই জানিয়ে দিলো দুয়ারে উপস্থিত বিপিএল!

টুর্নামেন্ট শুরু হবে ৫ জানুয়ারি। তবে আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু হয়ে গেলো নতুন বছরের প্রথমদিন মঙ্গলবার থেকেই। এবারো টুর্নামেন্টে খেলছে সাতটি দল। ম্যাচের সংখ্যা কয়েকটি কমেছে। ফাইনালসহ মাসব্যাপী দীর্ঘ এই টুর্নামেন্টে সবশুদ্ধ ম্যাচের সংখ্যা ৪৬টি। খেলা হবে গেলবারের মতো এবারো তিনটি ভেন্যুতে। ফাইনালসহ সবচেয়ে বেশি ২৮টি ম্যাচ পাচ্ছে বরাবরের মতো শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে ৮টি ম্যাচ। আর চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়োজিত হবে এবারের বিপিএলের ১০টি ম্যাচ।

তবে ৫ জানুয়ারি টুর্নামেন্ট শুরুর আগে সাতটি দলের জন্য অনুশীলনের জায়গা বরাদ্ধ একটিই-মিরপুর ক্রিকেট একাডেমির মাঠ। মঙ্গলবার সেই মাঠে পূর্বনির্ধারিত সুচি অনুযায়ী দুপুরের প্রথমভাগে সিলেট সিক্সার্স এবং শেষভাগে রাজশাহী কিংস অংশ নেয়। তবে এই সুচির বাইরেও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনার তামিম ইকবাল, এনামুল হক বিজয় সেন্টার নেটে বেশ খানিক সময় ব্যাটিং অনুশীলনে কাটান। দলের কোচ মোহাম্মদ সালাউদ্দিন এই দুই ব্যাটসম্যানকে সিরিয়াস অনুশীলনে বেশ সময়ও দেন। বোঝাই যাচ্ছে নির্ধারিত অনুশীলন সুচির আগেই নিজেদের ভালমতো ঝালাই করে নেয়ার ভালো একটা তাগিদ আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এবারের দলে। তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হওয়ার পর চতুর্থ আসরে শিরোপা অক্ষুণœ রাখতে পারেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সেই ব্যর্থতা ঘুচিয়ে ফেলতে এবার অনেক আগেভাগে থেকেই প্রস্তুতি সম্পন্ন করছে বিপিএলের এই হেভিওয়েট দলটি।

অনুশীলনে তাদের সিরিয়াসনেস তাই জানাচ্ছে!

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে নিজ দলের সেই সিরিয়াসনেস প্রসঙ্গে ওপেনার এনামুল হক বিজয় বলছিলেন-‘আমাদের এবারের দলটা খুবই ভাল দল হয়েছে। অভিজ্ঞও বলা যায়। তামিম ইকবাল, ইমরুল কায়েস ভাই আছেন। বিদেশিদের মধ্যে শোয়েব মালিক, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও শহীদ আফ্রিদির মতো খেলোয়াড় আছে এই দলে। আমাদের কোচ বলেন না ম্যানেজমেন্ট বলেন সবাই দলের খেলোয়াড়দের আলাদাভাবে অনেক সাহায্য করে। সবমিলিয়ে বলা যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স অনেক গোছানো একটা দল এবার।

২০১৬ সালে বিপিএলে নিজেদের অভিষেকেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স চমক দেখায়। তৃতীয় সেই আসরে প্রথমবারের মতো অংশ নেয় কুমিল্লা। সেই আসরেই বাজিমাত; চ্যাম্পিয়ন! অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বুদ্ধিদ্বীপ্ত নেতৃত্বে সেই আসরের সেরা দল কুমিল্লা। পরের মৌসুমে ফাইনাল পর্যন্তও পৌছাতে পারেনি তারা। সেই দুঃখ ঘুচিয়ে ফেলতে চায় তামিম ইকবালের এবারের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সেই প্রসঙ্গে এনামুল হক বিজয় জানালেন-‘আসলে আমরা টুর্নামেন্টের প্রথম চার-পাঁচটা ম্যাচ কেমন খেলি সেটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। তারপর শেষচারের ধাপে পৌছালে অন্য হিসেব। বিপিএলের মুল খেলায় সেমিফাইনাল আর ফাইনাল। এই দুটি ম্যাচ হলো বড় ক্রিকেটারদের ম্যাচ। বড় দলের ম্যাচ। এই ম্যাচগুলোতে একটা চাপ থাকে। এই দুটো ম্যাচের ওপরই ট্রফি জেতা নির্ভর করে। আমরা যদি পুরো টুর্নামেন্ট ভালো খেলতে পারি তখন আমাদের জন্য ঐ ম্যাচগুলো সহজ হয়ে যাবে। আর পুরোটা খেলতে পারলেই ইনশাল্লাহ ফাইনালে শিরোপা আসতে পারে।’

বিপিএল মানেই অভিজ্ঞতার ভান্ডার সমৃদ্ধ করা। সেই হিসেবে সাব্বির রহমান অনেকের চেয়ে এগিয়ে। বিপিএলে শুরুটা হয়েছিলো তার রাজশাহীর হয়ে। তারপর বরিশাল বার্নাসের হয়েও খেলেছেন এক মৌসুম। সর্বশেষ গেল মৌসুমে খেলেছেন সিলেট সিক্সার্সের হয়ে। অর্থাৎ পেছনের চার মৌসুমে বিপিএলে তিনটি দলের জার্সি গায়ে খেলেছেন সাব্বির। এবারের পঞ্চম আসরেও খেলছেন সিলেটের হয়েই। নিজ দলের শক্তিমত্তা সম্পর্কে সাব্বির মঙ্গলবার প্রথম অনুশীলন সেশন শেষে জানালেন-‘গতবার আমাদের শুরুটা বেশ ভাল হয়েছিলো। এবারো চেষ্টা করবো। আমাদের এবারের দলটা বেশ ভাল। টপঅর্ডার, মিডলঅর্ডার শক্তিশালী। এখন মাঠে খেলে ভাল দলের প্রমানটা রাখতে হবে। আসলে টি-টুয়েন্টিতে ছোট বা বড় দল বলে কিছু নেই। যে দল ১২০টা বল ভাল খেলতে পারবে তারাই ম্যাচ জিতবে।’
বিপিএলে ভাল খেলার আবশ্যিক শর্ত যে ওটাই!

Six Counter

88

upcoming

Vs
points table
Standings P W L PTS NRR
R.Riders 12 8 4 16 1.018
C.Victorians 12 8 4 16 0.066
C.Vikings 12 7 5 14 -0.293
D.Dynamites 12 6 6 12 0.974
R.Kings 12 6 6 12 -0.518
S.Sixers 12 5 7 10 0.066
K.Titans 12 2 10 4 -1.259

sylhetsixers.com is the official website of Sylhet Sixers.
A franchise team of BPL 2019.